ঢাকা, রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪

অস্ট্রেলিয়ার আগেই আসবে নিউ জিল্যান্ড

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে বাংলাদেশ সফর করবে অস্ট্রেলিয়া ক্রিকেট দল। তাদের বাংলাদেশ সফরের আগে নিউ জিল্যান্ডও আসবে।


এছাড়া এফটিপি (ফিউচার ট্যুর প্ল্যান) অনুযায়ী অক্টোবরে বাংলাদেশে আসবে ইংল্যান্ডও। বিসিবির বিশ্বস্ত সূত্র নিশ্চিত করেছে, প্রায় একই সময়ে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া আসার পরিকল্পনা করায় একটি ত্রিদেশীয় টুর্নামেন্ট আয়োজনের চিন্তা করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) । 

তবে কোনো সিরিজের সূচি এখনও চূড়ান্ত হয়নি। বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী বলেন, ‘টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়া ক্রিকেট দলের বাংলাদেশ সফরের ব্যাপারে আমরা দুই বোর্ড নীতিগতভাবে সম্মত হয়েছি। আর এভাবেই আমাদের সূচি করা আছে।’ 


‘এখনো পর্যন্ত যেটা আছে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও নিউ জিল্যান্ড বাংলাদেশ সফর করবে। এভাবেই আমাদের পরিকল্পনা আছে। এখন পর্যন্ত কোন ত্রিদেশীয় সিরিজ আয়োজনের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।’- যোগ করেন বিসিবির প্রধান নির্বাহী।


আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের দুটি টেস্ট খেলতে গত বছর বাংলাদেশে আসার কথা ছিল অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ডের। কোভিডের প্রকোপে স্থগিত হয়ে যায় দুটি সিরিজই। এবার টি-টোয়েন্টি খেলতে অস্ট্রেলিয়া আসলেও টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচগুলোর কী হবে সেই সম্পর্কে কোনো ধারণা দিতে পারলেন না বিসিবির প্রধান নির্বাহী। তবে টেস্ট চ্যাম্পিয়নশিপের নির্ধারিত সময়ের মধ্যে বাংলাদেশ শুধুমাত্র শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট খেলার সুযোগ পাচ্ছে।


বিসিবির প্রধান নির্বাহী বলেন,‘মার্চে ছিল টেস্ট চ্যাম্পিয়নশিপের গাইডলাইন। যেটাকে বাড়িয়ে এপ্রিল পর্যন্ত করা হয়েছে। এই সময়ের মধ্যে স্থগিত খেলাগুলো সম্পন্ন করতে সব দেশের ক্ষেত্রেই কিন্তু দুই দলকেই ফ্রি থাকতে হচ্ছে। আমাদের ক্ষেত্রে এই সময়ে কেবল শ্রীলঙ্কা ফ্রি আছে। এটা নিয়ে আমরা কাজ করছি। এই সময়ের মধ্যে অন্য স্থগিত টেস্টগুলো আয়োজনের সুযোগ নেই। তাই অন্য ফরম্যাটের কোন সিরিজ যুক্ত করা যায় কিনা সেভাবেই আমরা কাজ করছি।’


ভবিষ্যৎ সফর সূচী অনুযায়ী, অক্টোবরে বাংলাদেশ সফরে আসবে ইংল্যান্ডও। বাংলাদেশের বিপক্ষে ৩টি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলবে ইংলিশরা। তবে পূর্বের সূচি অনুযায়ী নিউ জিল্যান্ড শুধুমাত্র ৩ টি-টোয়েন্টি খেলতেই বাংলাদেশে আসবে বলে নিশ্চিত করেছেন নিজাম উদ্দিন চৌধুরী। 

ads

Our Facebook Page